পরামর্শ: করোনা রোগীকে অবশ্যই দিতে হবে যে তিন খাবার

হাওর বার্তা ডেস্কঃ করোনা নিয়ে মানুষের মধ্যে বিরাজ করছে আতঙ্ক। দিন দিন এই ভাইরাসে আক্রান্তের সংখ্যাও বেড়ে চলেছে। আক্রান্তদের মধ্যে অনেকেই সুস্থ হয়ে বাড়িও ফিরেছেন। অনেকেই আবার ঘরে বসেই চিকিৎসা নিচ্ছেন। তবে করোনা রোগীদের খাবার নিয়ে অনেকের মধ্যে রয়েছে সংশয়। এই ব্যাপারে কিছু পরামর্শ দিয়েছেন তাসনিম জারা।

এমবিবিএস শেষ করে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর পড়ছেন বাংলাদেশি মেয়ে তাসনিম জারা। করোনাকালে সেখানে সম্মুখসারি থেকে মানুষের সেবা দিয়ে যাচ্ছেন তিনি। তবে সুদূর যুক্তরাজ্যে থাকলেও দেশের কথা ভেবেছেন তিনি। অনলাইনের মাধ্যমে নিজের কাজের অভিজ্ঞতা থেকে দেশের মানুষকে ভিডিওবার্তায় বিভিন্ন পরামর্শ দিয়ে যাচ্ছেন এই মেধাবী তরুণী।

সহজ-সাবলীল ভাষায় নিজের ভিডিওবার্তা দিয়ে এরই মধ্যে দেশের মানুষের মন জয় করে নিয়েছেন তাসনিম। অনেকেই তার দেয়া ভিডিও থেকে পরামর্শ নিচ্ছেন। নিজেদের মতামতও জানাচ্ছেন অনেকে।

সম্প্রতি করোনা রোগীদের খাবারের পরামর্শ নিয়ে একটি ভিডিও পোস্ট করেছেন তাসনিম। যেখানে রোগীদের খাবারের ব্যাপারে তিনটি পরামর্শ দিয়েছেন তিনি। চলুন জেনে নেয়া যাক করোনা রোগীর খাবার নিয়ে তাসনিম জারার তিনটি পরামর্শ-

সুষম খাবার

বিভিন্ন ধরনের ফ্রেস খাবার খেলে সেখান থেকে প্রয়োজনীয় ভিটামিন-মিনারেল ইত্যাদি মানুষের শরীর গ্রহণ করে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বরাত দিয়ে দৈনিক দুই কাপ ফল, আড়াই কাপ শস্যদানা, আড়াই কাপ ডাল ও ১৬০ গ্রাম মাংস জাতীয় খাবার খাওয়ার পরামর্শ দিয়েছেন তাসনিম।

সবজি বেশিক্ষণ সিদ্ধ না করার পাশাপাশি তেল, চর্বি, চিনিজাতীয় খাবার না খাওয়ার পরামর্শ দেয়া হয়েছে। সেইসঙ্গে পরের দিন কী খাবেন, সেটা আগে থেকেই ঠিক করে রাখার কথা বলা হয়েছে। তাহলে পরিকল্পনা অনুযায়ী স্বাস্থ্যকর খাবার খাওয়া সহজ হবে।

ভিটামিন-ডি

ভিটামিন-ডি তৈরি করতে শরীরে সূর্যের আলোর প্রয়োজন। বর্তমানে বাসায় থাকার কারণে অনেকেই সেটা পারছেন না। তাই ভিটামিন-ডি আলাদা করে খেতে পারেন। তবে বেশি ডোজ নয়, সূর্যের আলো নিতে পারলেই ভালো হয়।

বিশ্রাম ও পানি

পর্যাপ্ত পানি পান করতে হবে এবং বিশ্রাম নিতে হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার বরাত দিয়ে তাসনিম জানান, একজন মানুষকে দৈনিক ৮ থেকে ১০ কাপ পানি পান করতে হবে। আপনি যথেষ্ট পরিমাণ পানি খাচ্ছেন কি না, সেটা বোঝার উপায় হলো প্রস্রাবের রং দেখা। যদি বমি আর ডায়রিয়া হয়, তাহলে স্যালাইন খেয়ে পানিশূন্যতা দূর করার পরামর্শ দিয়েছেন তাসনিম।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর